Tuesday, July 16, 2024

ইয়েস ইউ ক্যান!


একের পর এক ব্যর্থতায় পর্যুদস্ত হয়ে অফিসের বাবু বা বিবিটি দীর্ঘশ্বাস ফেলে এক কোণে থেবড়ে বসে পড়েছেন। এমনটা তো আকছারই হচ্ছে। অফিস-কাছারির নিয়মই তাই, চারদিকে গোলা-গুলি-মিসাইল উড়ে বেড়াচ্ছে আর আকচার এই ব্যাটা বা ওই বেটি ঘায়েল হচ্ছে। কখনও নিজের দোষে, কখনও নেহাতই ভাগ্যের ফেরে।

সে ব্যক্তিটির দমে যাওয়া দেখে যারা আমোদ পাবেন, তাদের নিয়ে চিন্তা নেই। তারা সর্বত্র বিরাজমান ছিলেন, আছেন এবং থাকবেন। মনে রাখবেন, আমরা কেউই তেমন অ্যাকুয়াফিনায় ধোয়া তুলসীপাতাটি নই যে অন্যদের ব্যথায় কোনোদিনও মিচকি হাসিনি। অতএব অফিসের সেই পর্যুদস্ত বাবু বা বিবি অন্যদের মধ্যে চাপা আমোদ টের পেয়ে সামান্য ব্যথিত হবেন হয়তো, কিন্তু অক্কা পাবেন না।

চিন্তা হল তাদের নিয়ে যারা সেই বাবু বা বিবির মৃদু হাহুতাশ শোনা মাত্র স্বয়ং লিঙ্কডইন অবতার হয়ে ছুটে এসে মোটিভেশনাল আবৃত্তি শুরু করবেন। নিজের ব্যর্থতা বিষয়ক যন্ত্রণা ও লজ্জায় ছটফট করতে করতে সেই বাবু বা বিবি হয়ত ক্ষণিকের স্বস্তি আর একটু নিরিবিলির খোঁজ করছেন। কিন্তু লিঙ্কডইন দাদা-দিদিরা সে স্বস্তির আশা ছিন্নভিন্ন করে "ফেলিওর ইজ দ্য মাদার (না গ্র্যান্ডফাদার কে জানে) অফ অল সাকসেস" বলে জলসা বসাবেন। দরদ দিয়ে বলবেন কী'ভাবে স্টিভ জবসের মত জিনিয়াসকেও অ্যাপেল থেকে বেরিয়ে যেতে হয়েছিল কিন্তু তিনি দমে যাননি। "হি কেম ব্যাক স্ট্রঙ্গার, সো স্টে হাঙ্গ্রি, স্টে ফুলিস"। এ'সব কথা শুনে কারুরই পেটের জেনুইন খিদের কথা বলারও সাহস হবে না, অতএব ফুলিস সেজে চুপ থাকাটাই ভালো। কোনও অ্যাটিচিউড-মেসোমশাই হয়ত বের করে আনবেন স্বরচিত সব "ফাইট কোনি ফাইট" মার্কা সমস্ত কোটেশন আর সে'সব কলার-টানা-জ্ঞান চালিয়ে দেবেন লার্নিং ফ্রম উপনিষদ বলে। কেউ হয়ত এক ডিগ্রি এগিয়ে গিয়ে চোখের সামনে ইউটিউবে চালিয়ে দেবে; সে'খানে দেখা যাবে একজন সর্বহারা মানুষ স্রেফ মনের জোরে এভারেস্টের মাথায় উঠে ক্যাম্পখাটের ব্যবসা করে কোটিপতি হয়ে গেলো।

এইভাবে একসময় "বল বীর – বল উন্নত মম শির"য়ের ঠেলায় প্রাণ ওষ্ঠাগত হয়ে উঠবে। পর্যুদস্ত বাবু বা বিবিটি ছেড়ে-দে-মা-কেঁদে-বাঁচি মোডে ছটফট করবেন। অথচ লিঙ্কডইন-সহকর্মী কিছুতেই তার কলার ছাড়বেন না। শেষে "যোগব্যায়ামের ক্লাসে ভর্তি হবই হব" আশ্বাস দিয়ে মুক্তি পেতে হবে।

কাজেই, ব্যর্থতাকে ডরিয়ে লাভ নেই। পেল্লায় মানুষদের পেল্লায় হয়ে ওঠার গল্প আর দু'টো 'ইয়েস ইউ ক্যান' মার্কা মন্ত্রপাঠ করে ব্যর্থতা সারানো ওঝাদের এড়িয়ে চললেই দেখা যাবে যে যাবতীয় ব্যর্থতা সত্ত্বেও, এ জীবন স্বস্তিতে পরিপূর্ণ।

No comments: